দাঁত-ঠোঁট মানুষের মতো, ধরা পড়ল অদ্ভুত মাছ!

রহস্যের ভাণ্ডার প্রকৃতি। নিজের মায়াবী আঁচলের নিচে কত কিছুই লুকিয়ে রেখেছে। অবিশ্বাস্য, অদ্ভুত কত কিছু! নিজের চোখে না দেখলে সেসব বিশ্বাস করাই কঠিন। প্রকৃতির রূপ, রস, গন্ধের কতটুকুই বা আমরা দেখতে পাই!

যদি প্রকৃতি স্বেচ্ছায় নিজের রহস্য উন্মোচন করে সেটি আলাদা ব্যাপার।অনেক সময় মানুষ নিজের অজান্তেই প্রকৃতির রহস্যভাণ্ডার থেকে কিছু অদ্ভুত জিনিস আবিষ্কার করে ফেলে। সেসব রহস্যের উন্মোচন স্তম্ভিত করে দেয় আমাদের। এবারও সে রকমই হলো।

আরো একবার দেখা গেল মানুষের মতো মাছ। এর আগেও মানুষের মতো মাছ দেখা গিয়েছিল। কিন্তু সেবার পানির একটু নিচে দেখা গিয়েছিল সেটিকে। অল্প সময়ের মধ্যে একজন সেই মাছের ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে দিয়েছিলেন।

ছবি খুব একটা স্পষ্ট ছিল না।
ফলে ওই ছবি নিয়ে ধোয়াঁশা ছিল। তবে এবার ব্যাপারটা আলাদা। মানুষের মতো দেখতে মাছ ধরা পড়েছে। ফলে সেটিকে খুব কাছ থেকে দেখা ও যাচাই করার সুযোগ ছিল। একেবারে মানুষের মতো

দাঁত ও ঠোঁট। মুখের গড়ন অনেকটাই মানুষের মতো। সেই মাছের ছবির সোশ্যাল মিডিয়ায় প্রকাশ হতেই অনেকে সেটিকে ফটোশপ এর মাধ্যমে আরো বেশি মানুষের মতো আকৃতি দিতে লেগে পড়েন। জানা গেছে, এই ধরনের মাছকে বলা হয় ট্রিগার ফিশ।

সাধারণত এশিয়ার দক্ষিণ পূর্ব অঞ্চলের অনেক জলাশয়ে এই মাছ দেখা যায়। মাছটির শরীরের দুটি রং। আর দুটি রংকে ভাগ করছে লাল রঙের একটি রেখা। ঠোঁটের ওপর দিক দিয়ে শরীরের নিচের অংশ পর্যন্ত বিস্তৃত সেই লাল রেখা।

মাছটির মুখ লম্বা। চোখের সামনে ধূসর রঙের বর্ডার দেখতে অনেকটা বেল্টের মতো।

About Gazi Mamun

Check Also

এক কাতলের দাম ৪৪ হাজার টাকা!

রাজবাড়ীর ঢালার চর এলাকায় ২৫ কেজি ৩০০ গ্রাম ওজনের একটি কাতল মাছ ধরা পড়েছে, যার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *