রকেট হা’মলা ঠেকাতে লেজার অ’স্ত্র তৈরি করছে ইসরা’য়েল !

ড্রোন ও রকেট হা’ম’লা ঠেকাতে লে’জা’র অ’স্ত্র তৈরি করছে ই’স’রা’য়ে’ল। ২০২৫ সালের মধ্যে অ’স্ত্রটি ব্যবহার উপযোগী হবে। ইনসাইডারের প্র’তি’বে’দ’নে বলা হয়েছে, উচ্চ শক্তিশালী লে’জা’র অস্ত্র পদ্ধতিটি

উন্নত সেন্সর ও ট্র্যাকিং সি’স্টে’মসহ একটি বিমানের ওপর ইনস্টল করা হয়েছিল এবং বিভিন্ন প’রি’সী’মা ও উচ্চতায় একাধিক ড্রোনের ওপর ব্য’ব’হা’র করা হয়েছিল।

ই’স’রা’য়ে’লি প্র’তি’র’ক্ষা মন্ত্রণালয় ও স্থানীয় প্র’তি’র’ক্ষা সংস্থা এলবিট সি’স্টে’মস দ্বারা গত সপ্তাহে পরিচালিত পরীক্ষার সময় লে’জা’র ইনস্টল করা বিমানটি ১০০ ভাগ উ’ড়’ন্ত বস্তু চলাচলে বাধা ও ধ্বং’স করে দিয়েছিল।

ই’স’রা’য়ে’লের প্র’তি’র’ক্ষা মন্ত্রণালয় একটি টুইটে জানিয়েছে, বিশ্বের মধ্যে এই জা’তী’য় ক্ষমতা প্রদর্শনে ই’স’রা’য়ে’লি প্রথম সক্ষম হয়েছে। পরীক্ষা চলাচলে অ’স্ত্রটি এক কিলোমিটার রেঞ্জের ভেতরে থাকা ড্রোনকে বি’ধ্ব’স্ত করে দিতে পারে।

ই’স’রা’য়ে’লের প্র’তি’র’ক্ষা মন্ত্রণালয়ের গবেষণা ও উন্নয়ন বিভাগের ব্রিগেডিয়ার জে’না’রে’ল ইয়ানিভ রটেম জানিয়েছেন, ২০ কিলোমিটার রেঞ্জের ১০০ কিলোওয়াট ক্ষমতার পরীক্ষামূলক এই অ’স্ত্র আগামী তিন থেকে চার বছরের মধ্যে দেখা যাবে।

About Gazi Mamun

Check Also

গোটা ভারতজুড়ে ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষায় মেধা তালিকার শীর্ষে মুসলিম কিশোরী !

সারা ভারতে একযোগে অনুষ্ঠিত ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষা জয়েন্ট এনট্রেন্স এক্সামিনেশন মেইন (জেইই-মেইন) পরীক্ষার ফলাফলে সম্মিলিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *