Home / বিনোদন ডেক্স / টাকা তুমি শশুর বাড়ির আদরের জামাই,

টাকা তুমি শশুর বাড়ির আদরের জামাই,

টাকা তুমি শশুর বাড়ির আদরের জামাই,
টাকা তুমি অনুষ্ঠানের প্রধান অতিথি,
টাকা তুমি গ্রামের জনদরদি,
টাকা তুমি বিশিষ্ট সমাজ সেবক,
টাকা তুমি গণমানুষের নেতা,
টাকা তুমি গরিবের বন্ধু,
টাকা তুমি মা-বাবার দায়িত্বশীল ছেলে,
টাকা তুমি শালা শালীর প্রিয় দুলাভাই,
টাকা তুমি আত্মীয়স্বজনের কাছে সবচেয়ে নামিদামি মানুষ,
টাকা তুমি বন্ধুর খুবই ঘনিষ্ঠ বন্ধু,
টাকা তুমি বউয়ের কাছে সেরা জামাই,
টাকা তুমি সন্তানের কাছে সেরা বাবা,
টাকা তুমি নাই কিছু নাই,
আরো খবর

দৈনন্দিন রান্নায় আ’দা ও কাঁচামর’িচ না হলে চলেই না। অ’পরদিকে এগু’লো পচনশীল হওয়ায় ঘরে জমিয়ে রাখাটাও কঠিন। মর’িচ খুব দ্রুত পচে যায় আর আ’দা সহজে শুকিয়ে যায়। ফলে এর স্বাদ

ও গন্ধ অনেকটা হারিয়ে যায়। তাই জেনে নিন কীভাবে আ’দা ও কাঁচা মর’িচ (Green pepper) মাস খানেক ঘরে স্টোর করে রাখা যায়। ১। মর’িচ প্রথমে ভাল ও একটু পাকা মর’িচ গু’লো আলাদা করে নিন। এরপর মর’িচের বোটা ছাড়িয়ে নিন।

এতে মর’িচ অনেকদিন ভাল থাকে। সব মর’িচ ধুয়ে একটি শুকনো কাপড় বা বড় টিস্যুর উপর রাখু’ন। যথাসম্ভব মর’িচের গায়ের পানি শুকিয়ে নিন। এরপর কয়েকটি ভাগ করুন। কিছু মর’িচ বাটিতে রেখে ফ্রিজের (fridge)

নরমাল টেম্পারেচারে রাখু’ন। যা এক বা দুই স’প্তাহের মাঝে ব্যবহার করবেন। আরো খানিকটা ভাগের মর’িচ পলিথিনের ব্যাগে রাখু’ন। ভেতরের বাতাস বের করে নিন যাতে বরফ না জমে। এরপর এটি ডিপ রেফ্রিজারেটরে রেখে দিন।

ব্যবহার করার ২০ থেকে ৩০ মিনিট আগে নামিয়ে রাখু’ন।মর’িচ চাইলে বেটেও রাখতে পারেন। মর’িচ বাটার চেয়ে ব্লেন্ড করে নিলে কষ্ট কম হবে। ব্লেন্ড হওয়ার পর ছোট ছোট ভাগ করে মশলার বক্সে তুলে ফ্রিজে স্টোর করুন।

ঘু’মানোর আগে পান করুন- পেট এবং পার্শ্বস্থ স্থান সবচেয়ে প্রথমে কমবে ২। আ’দাজিপলক ব্যাগ নিন। জিপার লক প্লাস্টিকের ব্যাগ না থাকলে পলিথিনে আ’দা রেখে উপরে চাপ দিন। যাতে পলিথিনের ভেতর বাড়তি বাতাস জমে না থাকে।

এরপর এটি ভালো মত প্যাচিয়ে বা গিট দিয়ে ফ্রিজে (fridge) রাখু’ন। আ’দার ছাল তুলে নিন। আ’দার ছালও খুব উপকারী এটি আপনি চা, স্যুপ ইত্যাদিতে দিয়ে খেতে পারবেন। আ’দার ছাল ছোট প্লাস্টিকের প্রাত্রে ঢেকে ফ্রিজে (fridge)

রেখে দিতে পারবেন। ছাল উঠানো আ’দা ধুয়ে শুকাতে দিন। এরপর আবারো প্লাস্টিকের ব্যাগে রেখে দিপ ফ্রিজে (fridge) রাখু’ন। এতে আ’দা দুই থেকে তিন স’প্তাহ ভালো থাকে।
আ’দা ছোট টুকরো করে ব্লেন্ডারে ব্লে’ড করুন। এরপর অভেনের ট্রেতে ফুয়েল পেপার মুড়িয়ে তাতে আ’দা ঢেলে নিন।

সমস্ত অংশ চ্যাপ্টা করে ছোট ছোট স্কয়ার সাইজে কাটুন। এরপর আবার ফুয়েল পেপারে ঢেকে কিছুক্ষণ ফ্রিজে রাখু’ন। দুই তিন ঘন্টা পর নামিয়ে টুকরো গু’লো নামিয়ে জিপার ব্যাগে ভরে ফ্রিজে (fridge)তুলে রাখু’ন।আ’দা সংরক্ষণের আরো একটি উপায়

হলো তা বেটে রাখা। আ’দা বেটে ছোট ছোট অংশে ভাগ করে মশলার বক্সে রেখে ডিপ ফ্রিজে রাখু’ন। এতে আপনি প্রয়োজনের সময় খুব সহজে আ’দা ব্যবহার করতে পারবেন। এটি মাস খানেক সময় ভাল থাকবে।

About Gazi

Check Also

ফলের নাম না বলায় ‘পুরো বাজারের ফল’ ট্রাকে ভরে ‘মায়ের জন্য’ নিয়ে এলেন ডিপজল

তবে খল অভিনেতা হিসেবেই অধিক পরিচিত তিনি। পর্দায় যেমনই থাকুক না কেন, বাস্তব জীবনে হিরোর …

Leave a Reply

Your email address will not be published.